Friday 7 January 2011

পানিচুক্তির ১৫ বছর : পদ্মার বুকে ধু-ধু বালুচর



জহুরুল ইসলাম, পাবনা

ত্রিশ বছর মেয়াদি পানিচুক্তি স্বাক্ষরের ১৪ বছর পেরিয়ে ১৫ বছরে পা দিল; কিন্তু বাংলাদেশ এখনও ভারত থেকে চুক্তি অনুযায়ী গঙ্গার পানিপ্রাপ্তি নিশ্চিত করতে পারেনি। ভারতের উন্নাসিক ও স্বার্থপর মনোভাব বাংলাদেশকে তার অধিকার থেকে বঞ্চিত রেখেছে। চুক্তি বাস্তবায়নের প্রথম বছরে ১ জানুয়ারি থেকে ১০ দিন বাংলাদেশে পানি পাওয়ার কথা ছিল ৬ লাখ ৭৫ হাজার ১৬০ কিউসেক; কিন্তু পাওয়া যায় ৫ লাখ ৬৯ হাজার ২৫৯ কিউসেক। অর্থাত্ ১৯৯৭ সালের জানুয়ারির প্রথম ১০ দিনে ভারত ১ লাখ ৫ হাজার ৯০১ কিউসেক পানি কম দিয়েছিল। বিগত ১৪ বছরে প্রতি শুকনো মৌসুমে ভারতের কাছ থেকে বাংলাদেশ কখনও হিস্যা অনুযায়ী পানি পায়নি।
ফলে আজ শুকনো মৌসুমে পদ্মার বুকে ধু-ধু চর। তার বুকে চলছে চাষাবাদ।
১৯৯৬ সালে বাংলাদেশ-ভারতের মধ্যে ৩০ বছর মেয়াদি পানিচুক্তি হয়। বাংলাদেশের পক্ষে তত্কালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের সে দেশের প্রধানমন্ত্রী দেবগৌড়া চুক্তিতে স্বাক্ষর করেন।
ভারতের ফারাক্কা পয়েন্টে ১৯৪৯-৮৮ সালের পানিপ্রবাহের (৪০ বছরে গড়) হিসাব করে দু’দেশের মধ্যে পানি ভাগাভাগি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ১ জানুয়ারি থেকে হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি পর্যবেক্ষণ করা হবে।
পরবর্তী বছর অর্থাত্ ১৯৯৭ সালের ১ জানুয়ারি থেকে দু’দেশের মধ্যে ভারতের অংশে গঙ্গা নদীর পানি ভাগাভাগি চুক্তির বাস্তবায়ন শুরু হয়। প্রতি বছর শুকনো মৌসুমে ৫ মাস অর্থাত্ ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত এ চুক্তি অনুযায়ী পানিবণ্টনের কথা। পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানিপ্রবাহ পরিমাপ করা হয়। দু’দেশের প্রকৌশলী ও পানি বিশেষজ্ঞরা প্রতি মাসে তিন পর্যায়ে অর্থাত্ ১০ দিন পরপর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানিপ্রবাহের পরিমাপ রেকর্ড করে তা যৌথ নদী কমিশনে পাঠিয়ে থাকে।
ইতোমধ্যে ভারত থেকে পানিপ্রবাহ পরিমাপের জন্য সে দেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের দু’জন বাংলাদেশে এসেছেন। তারা হলেন রামজিত্ বার্মা ও পিডি কুমার গণেশ। অপরদিকে বাংলাদেশের পক্ষে পানিপ্রবাহ পর্যবেক্ষণ ও পানি পরিমাপ টিমে আছেন পানি উন্নয়ন বোর্ডের হাইড্রোলজি বিভাগের পাবনার নির্বাহী প্রকৌশলী মো. হারুনুর রশিদ, উপ-সহকারী প্রকৌশলী আলী মুর্তজা এবং মো. মোফাজ্জল হোসেন।
এদিকে পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে নদীর বুকজুড়ে ধু-ধু বালুচর। রেল সেতু ও সড়ক সেতুর নিচে চাষাবাদ হচ্ছে। নদীর পানিপ্রবাহ একেবারেই স্থির। এ অবস্থায় আজ পানিচুক্তি ১৫ বছরে পড়ল। গতকাল দু’দেশের পানি পর্যবেক্ষণ টিম হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে সকাল ৯টা থেকে পানিপ্রবাহ রেকর্ড করে

No comments:

Post a Comment