Wednesday 23 February 2011

এ মাসে সাড়ে ১৯ হাজার কিউসেক পানি কম পেয়েছে বাংলাদেশ : ফারাক্কার উজান থেকে পানি প্রত্যাহার করে নিচ্ছে ভারত



জহুরুল ইসলাম পাবনা

ভারত চুক্তি অনুযায়ী গঙ্গার পানি না দেয়ায় বাংলাদেশের পদ্মা ও তার শাখা নদী শুকিয়ে খালে পরিণত হয়েছে। চলতি মাসের প্রথম দুই কিস্তিতে বাংলাদেশ সাড়ে ১৯ হাজার কিউসেক পানি কম পেয়েছে।
সূত্র জানায়, চুক্তি অনুযায়ী চলতি মাসের প্রথম ২০ দিনে ফারাক্কা থেকে যে পানি প্রবাহিত হয়েছে, তার মধ্যে বাংলাদেশের প্রাপ্য ১ লাখ ২৫ হাজার ১৯৯ কিউসেক। কিন্তু পেয়েছে ১ লাখ ৬ হাজার ৭১১ কিউসেক। অর্থাত্ জানুয়ারির দুই কিস্তিতে প্রায় সাড়ে ১৯ হাজার কিউসেক পানি কম পেয়েছে। স্থানীয় অফিসগুলো অনানুষ্ঠানিকভাবে এ তথ্য জানিয়েছে।
চলতি শুকনো মৌসুমে প্রথম থেকেই বাংলাদেশ পানি কম পাচ্ছে। ভারত ফারাক্কা পয়েন্টের উজানে পদ্মা নদী থেকে সংযোগ খাল কেটে বিভিন্ন প্রদেশে পানি প্রত্যাহার করে নিচ্ছে। তাই ফারাক্কা পয়েন্টে পর্যাপ্ত পানি আসছে না। বাংলাদেশ-ভারত পানিচুক্তিতে বলা হয়েছে, ফারাক্কা পয়েন্টে পানিপ্রবাহের ওপর ভিত্তি করে বাংলাদেশ পানি পাবে। তবে ফারাক্কা পয়েন্টে ৫০ হাজার কিউসেকের নিচে পানিপ্রবাহ নেমে আসলে উভয় দেশ কাউকে ক্ষতি না করে পুনরায় এ বিষয়ে আলোচনায় বসবে। কিন্তু ভারত এ আলোচনায় বসছে না। তাই ভারত যে পরিমাণ পানি দেবে, তা নিয়েই বাংলাদেশকে তুষ্ট থাকতে হচ্ছে।
এদিকে পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টসহ গোটা পদ্মায় এখন ধু-ধু বালুচর। প্রতিনিয়ত ভারত একতরফা পানিচুক্তি লঙ্ঘন করছে। এবারও শুষ্ক মৌসুমে পদ্মা ও তার শাখা নদীগুলোয় ফারাক্কার প্রতিক্রিয়া ব্যাপকভাবে দেখা দিতে শুরু করেছে। পানিপ্রবাহ নেমে এসেছে স্মরণকালের সর্বনিম্ন পর্যায়ে। পদ্মায় বিশাল বিশাল চর জেগে উঠেছে। প্রতিদিন চরের বিস্তৃতি বাড়ছে। উত্তরাঞ্চলে এখন মরুকরণের দিকে যাচ্ছে। ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর তত্কালীন আওয়ামী লীগ সরকারের আমলে ভারতের হায়দরাবাদ হাউসে ভারত সরকারের সঙ্গে এ চুক্তি করা হয়। কিন্তু পানিচুক্তির এক যুগেও তা পরিপূর্ণ কার্যকর হলো না। এলো না চুক্তিমত পানিও

No comments:

Post a Comment